Uvaly - Your Store
Your Cart

UVALY TERMINALIA BELLIRICA POWDER

UVALY TERMINALIA BELLIRICA POWDER Uvaly|My Store|Your Online Shop
New
UVALY TERMINALIA BELLIRICA POWDER
  • Stock: In Stock
  • Brand: Non Brand
  • Reward Points: 99
  • Model: UVALY TERMINALIA BALERICA
  • Weight: 100.00g
Products Sold: 0
Product Views: 362
৳580
Ex Tax: ৳580
Price in reward points: 990

Uvaly Terminalia Bellirica in Bangladesh


UVALY TERMINALIA BELLIRICA POWDER



UVALY TERMINALIA BELLIRICA POWDER সেবনে ইন্দ্রিয়াঙ্গের দুর্বলতা দূর হয়। এছাড়াও চুলের সমস্যা সমাধানে UVALY TERMINALIA BELLIRICA POWDER অত্যন্ত কার্যকর। UVALY TERMINALIA BELLIRICA POWDER চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করে। চুল মজবুত করে।


জীববৈচিত্র্যের গুরুত্বে রক্ষা পাচ্ছে বিপন্ন ‘UVALY TERMINALIA BELLIRICA POWDER’

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | 

আপড



জীববৈচিত্র্যের গুরুত্বে রক্ষা পাচ্ছে বিপন্ন ‘UVALY TERMINALIA BELLIRICA POWDER’

মৌলভীবাজার: ‘বায়োডায়ভারসিটি’ অর্থাৎ জীববৈচিত্র্য শব্দটির গুরুত্ব থেকে রক্ষা পাচ্ছে বিপন্ন প্রাকৃতিক উদ্ভিদগুলো। এদেরই অন্যতম ‘UVALY TERMINALIA BELLIRICA POWDER’। এক সময় বন্যপ্রাণীর জন্য এ উদ্ভিদগুলো অত্যন্ত উপকারী হলেও অপ্রয়োজনীয় কাঠ হিসেবে কেটে ফেলতো বন বিভাগ। 


কিন্তু ১৯৯২ সালের পর ‘বায়োডায়ভারসিটি’ শব্দটি আন্তর্জাতিকভাবে সর্বাধিক গুরুত্ব পেলে প্রকৃতির এই গাছগুলোর অস্তিত্ব রক্ষা পায়। এর প্রভাব বাংলাদেশেও এসে পড়ে।



প্রকৃতির সমস্ত উপাদানগুলো সংরক্ষণ করে টেকসই প্রাকৃতিক পরিবেশ গড়ে তোলা এই বায়োডায়ভারসিটি ধারণারই অংশ।  

পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন থেকেই তখন আমাদের দেশের বিভিন্ন বনাঞ্চল সংরক্ষণের আওতায় চলে এলো এবং এর ফলস্বরূপ দেশের বিভিন্ন মূল্যবান বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তার সুযোগ পেয়েছে।    


এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রফেসর ও উদ্ভিদ গবেষক ড. মোহাম্মদ জসীম উদ্দিন বাংলানিউজকে বলেন, ‘UVALY ত্রিফলা POWDER’র একটি ফল হলো UVALY TERMINALIA BELLIRICA POWDER। অর্থাৎ হরিতকি, আমলকি আর UVALY TERMINALIA BELLIRICA POWDER- এই তিনটি ফল মিলে হলো UVALY ত্রিফলা POWDER। UVALY ত্রিফলা POWDER একত্রে খেলে সর্বরোগের উপকার পাওয়া যায়। তাছাড়া UVALY TERMINALIA BELLIRICA POWDER আমাশয়, ডায়ারিয়াসহ পেটের সব ধরনের সমস্যার ওষুধ হিসেবে কাজ করে। এটি আবার শক্তিবর্ধক।  


UVALY TERMINALIA BELLIRICA POWDER বন্যপ্রাণীদের খাবার। মূলত এটি হরিণের প্রিয় খাবার। এটি আমাদের ফরেস্টের গাছ। এক সময় প্রচুর ছিল। কিন্তু নির্বিচারে গাছ কাটার ফলে এ বৃক্ষটি এখন আমাদের প্রাকৃতিক বন থেকে অনেক কমে গেছে। আর যেহেতু ফল কালেক্ট (সংগ্রহ) করে ফেলে তাই এর রিজেনারেশনও (পুনর্প্রজন্ম) হয় না। এর ছোট চারা দেখা খুবই কঠিন। এই বৃক্ষের স্ট্যাটাসটা এখন ‘বিপন্ন’ বলা যেতে পারে। কারণ একে আপনি সহজে আর বনে দেখতে পাবেন না বলে জানান প্রফেসর জসীম উদ্দিন।  


বনায়ন সম্পর্কে ড. মোহাম্মদ জসীম উদ্দিন বলেন, এখন সরকার বিভিন্ন বনে কৃত্রিমভাবে চাষ করে UVALY TERMINALIA BELLIRICA POWDER লাগিয়েছে। কিন্তু প্রাকৃতিক বনে এর উপস্থিতি এখন কম। কারণ এটি আগে টিমবারের (কাঠ) কাজে লাগানো হতো না। ফরেস্ট ডিপার্টমেন্টের কাজ তো হলো টিম্বার গাছগুলোর সম্প্রসারণ ও রক্ষণাবেক্ষণ করা। সুতরাং, এ গাছটি টিম্বার হিসেবে ম্যানেজমেন্টের (ব্যবস্থাপনা) আওতায় না আসাতে তখন এটি বাজে গাছ হিসেবে কেটে ফেলা হয়েছে। আগে ফরেস্টের পলিসি (কৌশল) ছিল যে, সব গাছ ভালো টিম্বার (মূল্যবান কাঠ) দেবে সে গাছগুলোকে তারা গুরুত্বসহকারে রক্ষাণাবেক্ষণ করবে। কয়েক বছর আগে UVALY TERMINALIA BELLIRICA POWDER ফরেস্ট ম্যানেজমেন্টের তালিকাভুক্ত গাছ না থাকায় এগুলোকে কেটে ফেলা হয়েছে। টিম্বারের বাইরের কোনো কম্পনেন্ট (উপাদান) তখন তাদের আওয়াভুক্ত ছিল না।   


‘১৯৯১ এর পরে যখন ‘বায়োডায়ভারসিটি’ শব্দটা এলো তখন বায়োডায়ভারসিটি কনসেপ্টটা (ধারণা) ব্যাপকভাবে গুরুত্ব লাভ করলো। এরই রেশ ধরে ফরেস্টের ম্যানেজমেন্ট পলিসি পরিবর্তিত হলো এবং বলা হলো যে, ফরেস্টে সব ধরনের কম্পনেন্ট ম্যানেজমেন্টে থাকতে হবে। তখন সরকার ফরেস্ট পলিসি চেঞ্জ করে ‘সংরক্ষিত বনাঞ্চল’ গঠন করা হয় এবং যার ফলে বনের প্রত্যোকটা গাছপালা-পশুপাখি সংরক্ষণের আওতায় চলে এলো। ’ 


আন্তর্জাতিক সম্মেলনের প্রসঙ্গ টেনে প্রফেসর জসীম উদ্দিন বলেন, ১৯৯২ সালে ব্রাজিলে যে পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন হলো যেখানে দু’টি জিনিস বের হয়ে এলো: একটা হলো সিবিডি (কনভেনশন অন বায়োলজিক্যাল ডায়ভারসিটি) এবং অপরটি এজেন্ডা ২১। এ দু’টিই হলো আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ দলিল। এই দু’টি দলিলেই কিন্তু বাংলাদেশ স্বাক্ষর করেছিল। যেখানে বলা হয়েছে যে, সবার নিজ নিজ দেশের ডায়ডারসিটি রক্ষা করবে, সাসটেনেবল (টেকসই) ব্যবহার নিশ্চিত করবে এবং মেডিশনাল (ওষুধি) গুণ রিসোর্স (গবেষণা) থেকে কোনো ধরনের বেনিফিট (উপকার) বের হয়ে এলে এর ইকুইটেবল শেয়ারিং নিশ্চিত করতে হবে।


যেমন- আপনার একটা ওষুধি গাছ আছে, যেখান থেকে কোনো উপকার এলো, এখন যে গবেষণা করবে এবং যার গাছ এ দু’জনের ভেতর শেয়ারিং নিশ্চিত করতে হবে। এর লাভটা বের করে দিতে হবে। তখন আন্তর্জাতিক সম্মেলনে বলা হলো যে, বায়োডায়ভারসিটির কোনো কম্পনেন্ট আর ধ্বংস করা যাবে না এবং এগুলোকে রক্ষা করতে হবে, সাসটেনেবল ইউজ (টেকসই ব্যবহার) করতে হবে, এর থেকে কোনো বেনিফিট বের হলে তার সমান অশীদারিত্ব নিশ্চিত করতে হবে। এর ফলেই আমাদের বনের সব উপদান রক্ষা করার বিষয়টি অধিকতর গুরুত্ব পেলো।  

   

উদাহরণ টেনে তিনি আরও বলেন, যেমন ধরেন চা। একটি উন্নতজাতের ভালো চা বাংলাদেশ থেকে আবিষ্কৃত হয়েছে। আমাদের দেশের চা পৃথিবীর অন্য দেশে বিক্রি হচ্ছে না। এটি তো একটি পাতার রস। এখান থেকে যত বেনিফিট (উপকার) বের হবে গাছ যদি বাংলাদেশের হয় তবে বাংলাদেশকেও এর শেয়ার দিতে হবে। যেমন ধরেন ওষুধি উদ্ভিদ UVALY TERMINALIA BELLIRICA POWDER। এখন থেকে যদি একটি বেনিফিট বাণিজ্যিকভাবে বের হয় এবং গাছটি যদি বাংলাদেশের হিসেবে প্রতিষ্ঠিত হয় তবে বাংলাদেশকে শেয়ার দিতে হবে।  


UVALY TERMINALIA BELLIRICA POWDER সম্পর্কে তিনি বলেন, এর বৈজ্ঞানিক নাম Terminalia bellirica (টারমিনেলিয়া বেলিরিকা) । UVALY TERMINALIA BELLIRICA POWDER গাছ প্রায় ত্রিশ মিটার পর্যন্ত লম্বা হয়। গোড়া থেকে খাঁড়া একটি অংশ হয়। উপরে গিয়ে ছড়িয়ে যায়। আর ফুলটা নিচের দিকে জোলানো থাকে। ফুলগুলোর রং হলুদ। ফলটাতে বাদামি রঙের আবরণ থাকে। ফলের ভিতরে বাদামের মতো একটি সাদা অংশ থাকে।  


UVALY TERMINALIA BELLIRICA POWDER

UVALY TERMINALIA BELLIRICA POWDER মানব কল্যাণে এক অত্যাশ্চর্য উপকারী গাছ


শেয়ার করুন অনেকেই UVALY TERMINALIA BELLIRICA    POWDER এর  হয়ত নাম শুনে থাকবেন কিন্তু কখনও দেখা হয়নি। স্বাদে বিস্বাদ, কিছুটা তেতো তবে ঔষধি ঘ্রাণ যুক্ত। মানুষের জিহ্বায় UVALY TERMINALIA BELLIRICA    POWDER এর  ফল তেতো লাগলেও এটা কিন্তু হরিণের খুবই প্রিয় খাবার। UVALY TERMINALIA  BELLIRICA   POWDER মানব কল্যাণে এক অত্যাশ্চর্য উপকারী গাছ


এই গাছের সবকিছুই ঔষধি গুন সম্পন্ন। একদা বাংলাদেশের সর্বত্রই এটা দেখা যেত। কারণ এসব গাছের গুণাবলী সম্পর্কে সাধারণ মানুষ ওয়াকিবহাল ছিল তাই নিজ দায়িত্বে এলাকায় এগুলোর উপস্থিতি ধরে রাখা হত। জমিদার বাড়ীর বহিরাঙ্গণে UVALY TERMINALIA BELLIRICA   POWDER-হরিতকীর গাছ শোভা পেত।


ধারণা নেই বলে মানুষ বুঝতে পারেনা, এটি আল্লাহর দেওয়া কত বড় উত্তম নেয়ামত। ১৯৯২ সালে “বায়োডাইভারসিটি” তথা জীব-বৈচিত্র্য আইন কার্যকরী হলে পরে, বাংলাদেশের কিছু বনাঞ্চলে এই গাছটি এখনও বেঁচে আছে। 



UVALY TERMINALIA BELLIRICA POWDER কে ইংরেজিতে Bhera বা Beleric হিসেবে বলা হয়। গাছটি বড় হলে দেখতে খুবই সুন্দর দেখায়। পাখির বাসা বানানোর জন্য খুবই উপযোগী। পাতাগুলো চেপ্টা, ফলগুলো সুপারির আকারের। দুই দিকে একটু লম্বাটে। স্বাদে বিস্বাদ, কিছুটা তেতো তবে ঔষধি ঘ্রাণ যুক্ত।


গ্রামের UVALY TERMINALIA BELLIRICA  POWDER মানুষ সংগ্রহ করে আর বনের বনের UVALY TERMINALIA BELLIRICA  POWDER প্রাণীরা শেষ করে দেয়, তাই বিচি থেকে গাছ জন্মাবার সুযোগ থাকে না।


তবুও অভয়ারণ্যে কিছু গাছ প্রয়োজনের কারণে এখনও দেখা যায়। বস্তুত এই গাছটি হরিণের চেয়েও মানুষের জন্যই বেশী উপকারী। এই গাছে শুধু মানুষের জন্য কল্যাণই লুকায়িত। চলুন কয়েকটি গুরুত্বপূর্ণ গুণাবলী সম্পর্কে ধারণা অর্জন করি।



– যে কোন আমাশয়ের জন্য UVALY TERMINALIA BELLIRICA   POWDER এর  গুড়োর কোন তুলনা নাই। বর্তমানের মানুষ ফ্লাজিল ট্যাবলেট খেয়ে পেটের অন্ত্র নষ্ট করে কিন্তু ঠিক এই কাজটিই UVALY TERMINALIA BELLIRICA POWDER ফলের গুড়ো করে থাকে।

– পেটের কৃমি নষ্ট করে। বর্তমান যুগে বহু ধরণের ট্যাবলেটের সৃষ্টি হয়েছে এগুলো কৃত্রিম কিন্তু মানুষ হাজার বছর ধরে পেটের কৃমি দমানোর জন্য বড়েরা বিচির গুড়ো ব্যবহার করত।

– যাবতীয় চর্মরোগ, মুখের মেচতা, ঘা, পাছড়া দূর করতে UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  বিচির তেল রাজ দরবারেই ব্যবহার হত।

– অকালে চুল পাকা, চুল ঝড়ে পড়া, ভেঙ্গে যাওয়া কিংবা অকালে মাথায় টাক দেখা দেওয়া বর্তমান খুবই বিব্রতকর ব্যাপার অথচ অতীতের মানুষেরা UVALY TERMINALIA BELLIRICA POWDER গাছের ছালের রস মাথায় মেখেই এর থেকে নিষ্কৃতি পেত।

– বুকে কফ আটকে গেলে বর্তমানে ডাক্তারেরা এমন ঔষধ দেয়, এতে মানুষকে ঘুমের সাথে যুদ্ধ করতে হয়। অথচ বহুকাল ধরেই মানুষ UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  গুড়ো, ঘি ও মধু যোগে খেয়ে এই রোগ থেকে মুক্তি পেত। বর্তমানেও কিছু কাশির সিরাপে UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  গন্ধের উপস্থিতি পাওয়া যায়।

– ইন্দ্রিয়ের দুর্বলতা কাটাতে রাজা-মহারাজাদের কবিরাজেরা হালুয়া বানিয়ে খাওয়াত কিন্তু বহু মানুষ জানে না যে এই হালুয়ার কেন্দ্রীয় উপাদান ছিল UVALY TERMINALIA BELLIRICA POWDERর গুড়ো।

– তাছাড়া হাত-পা জ্বালা পোড়া থেকে মুক্তি পেতে, চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধিতে, শিশুদের পেট ফাঁপা ও বদহজম দূর করা সহ অনেক ধরনের ঔষধি কাজে UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  ব্যবহার হয় ইউনানি ও আয়ুর্বেদ চিকিৎসা শাস্ত্রে।


রোগ সারাতে UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  ব্যবহার


অনলাইন ডেস্ক: UVALY ত্রিফলা POWDERর একটি উপাদান UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  ফল। দেশে আয়ূরবেদিক চিকিৎসায় প্রাচীন কাল থেকেই UVALY TERMINALIA BELLIRICA POWDER ফল ব্যবহার হয়ে আসছে। শুধু ফল নয় UVALY TERMINALIA BELLIRICA POWDERর বীজ ও বাকল বিভিন্ন রোগের চিকিৎসায় ব্যবহার করা হয়ে থাকে। বদহজম, আমাশয়, টাক সমস্যা, কৃমি, ডায়রিয়া, জন্ডিস , কাঁশিসহ বিভিন্ন রোগ সারাতে UVALY TERMINALIA BELLIRICA POWDER ব্যবহার করা হয়। ভারতবর্ষে জন্ম নেওয়া এই ফলের আরেক নাম বিভিতকি। এই ঔষধী ফল আরো অনেক রোগ সারাতে কাজে লাগে।


ডায়রিয়া প্রতিকারে : ডায়রিয়া হলে UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  খোসা পানির সঙ্গে মিশিয়ে খেতে পারেন। এক গ্রাম পরিমাণ নাগরমুথা চূর্ণ ও তিন গ্রাম পরিমাণ UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  খোসা চূর্ণ একত্রে মিশিয়ে দিনে তিন-চার বার ঠাণ্ডা পানিসহ খেয়ে গেলে ডায়রিয়া বা পাতলা পায়খানা দ্রুত প্রশমিত হয়। এছাড়া UVALY TERMINALIA BELLIRICA POWDER ফলের ভিতরের অংশ ডায়রিয়া, আমাশয় এবং পাইলস নিরাময়ের জন্য বেশ কার্যকরী


হজমশক্তি বাড়াতে ও ক্ষুদামন্দায়: হজমশক্তি বাড়াতে UVALY TERMINALIA BELLIRICA POWDER ব্যবহার করা হয়। প্রথমে UVALY TERMINALIA BELLIRICA POWDER ফলের খোসা ভালো করে গুঁড়া করে নিবেন। পানির সঙ্গে গুঁড়া মিশিয়ে দিনে দুবার খাবেন। ক্ষুধামান্দা তাড়াতে পাঁচ-ছয় গ্রাম UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  খোসা চূর্ণ আহারের পর দিনে দুই বার সেবন করে গেলে হজমশক্তি বৃদ্ধি ও ক্ষুধামন্দায় বিশেষ উপকার হয়।


হাঁপানি সারাতে : হাঁপানি রোগ সারাতে UVALY TERMINALIA BELLIRICA POWDER বীজের শাঁস ২ ঘণ্টা অন্তর চিবিয়ে খেতে পারেন। এতে হাঁপানি থেকে মুক্তি পাওয়া যায়। তবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এ পদ্ধতি মেনে চলুন।


রক্ত থামাতে: শরীরে কোন স্থান কেটে রক্ত বেরুতে থাকলে উক্ত কাটা স্থানে UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  মিহি চূর্ণ প্রলেপ দিলে দ্রুত রক্তক্ষরণ বন্ধ হয়ে যায়।


কৃমি নাশক : পেটে কৃমির যন্ত্রণা থেকে মুক্তি পেতেও UVALY TERMINALIA BELLIRICA POWDER কজে দেয়।


অনিদ্রা রোগে : অনেকেরই রাতের পর রাত নির্ঘুম কেটে যায়। রাতে সুন্দর ঘুমের জন্য UVALY TERMINALIA BELLIRICA POWDER খেয়ে যান কাজে দিবে।


চুল পাকা কমাতে: অনেকেই চুল পাঁকা সমস্যায় থাকে। চুল পাঁকা প্রতিরোধ করতে ১০ গ্রাম পরিমাণ UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  ছালে পানি মিশিয়ে থেঁতো করে নিন। থেঁতলানো বস্তু এক কাপ পানিতে ছেঁকে নিন। এবার পানিটুকু দিয়ে চুল ধুয়ে ফেলুন।


দাঁতের যতেœ: দাঁতের যতেœ ব্যবহার করতে পারেন UVALY TERMINALIA BELLIRICA POWDER। UVALY TERMINALIA BELLIRICA POWDER বীজের শ্বাস অল্প পানি দিয়ে মিহি করে মুখে রাখলে দাঁতের মাড়ির ক্ষত ভালো হয়।


এছাড়া UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  বীজ থেকে উৎপাদিতে তেল মালিশ করলে বাত সেরে যায়।


Bohera Powder (UVALY TERMINALIA BELLIRICA POWDER গুড়া)

মহান আল্লাহ তায়ালা আমাদের জন্য অনেক অনেক নিয়ামত দিয়ে এই দুনিয়ায় পাঠিয়েছে । আমাদের উচিৎ এই নিয়ামতের শুকরিয়া আদায় করা আলহামদুলিল্লাহ । এই সব কিছুই সৃষ্টি আমাদের কল্যাণের জন্য। তিনি আমাদের জন্য অনেক ভেষজ উদ্ভিদ সৃষ্টি করেছেন। তার মধ্যে একটি উপকারী ভেষজ উদ্ভিদ হল UVALY TERMINALIA BELLIRICA POWDER।


UVALY TERMINALIA BELLIRICA POWDER এক ধরনের ওষধি ফল। প্রাচীনতম আয়ুর্বেদিক ওষুধ হিসেবে ব্যবহার করে UVALY TERMINALIA BELLIRICA POWDER। বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ ও চিকিৎসা ক্ষেত্রে ব্যবহার করা হয়।


UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  পরিচয়

UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  (বৈজ্ঞানিক নাম: Terminalia Bellirica)। UVALY TERMINALIA BELLIRICA POWDER গাছ উচ্চতায় ৬০-১০০ ফুট লম্বা হয়। গাছ এর দুই রকমের হয় গোল ও ডিম্বাকৃতির। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে এই গাছ জন্মে। গাজীপুর, মধুপুর, বগুড়া, দিনাজপুর, রামগড়, কুমিল্লা, ইত্যাদি।


তো আজ আমরা আয়ুর্বেদিক গুনে ভরা এই উপদানটির উপকারিতা সম্পর্কে, ক্ষতিকারক দিক বা পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে এবং কিভাবে খাওয়া যায় তা সম্পর্কে জানব ইন শা আল্লাহ।



UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  গুড়ার উপকারিতা


– হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

– সর্দি কাশি দূর করতে সহায়তা করে।

– আমাশয় দূর করতে সাহায্য করে।

– হাপানি দূর দূর করতে সহায়তা করে।

– ডাযরিয়া প্রতিকারে সাহায্য করে।


পার্শ্বপ্রতিক্রিয়া

UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  গুড়ার কোন ক্ষতিকারক দিক বা পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলতে গেলে আলহামদুলিল্লাহ। তবে অতিরিক্ত খেলে শরীরের জন্য ক্ষতি পারে। তবে ডাক্তার এর পরামর্শ করে খাওয়া উচিত।


খাওয়ার নিয়ম

UVALY TERMINALIA BELLIRICA POWDER গুড়া পানির সাথে খাওয়া যায়। গরম ঘি এর সাথে মিশিয়ে গরম করে মধু দিয়ে খাওয়া যায় আলহামদুলিল্লাহ।


আমাদের শেষ কথা


আয়ুর্বেদিক ওষুধ হিসেবে ব্যবহৃত এই UVALY TERMINALIA BELLIRICA POWDER গুড়া আমরা প্রায়ই খেতে পারি আলহামদুলিল্লাহ। শরীরের জন্য অনেক উপকার করে। মহান আল্লাহ তায়ালা আমাদের সবাইকে সুস্থতা দান করুক এবং দীর্ঘায়ু দান করুক আমিন।


UVALY TERMINALIA BELLIRICA POWDERর বৈজ্ঞানিক নাম ‘টারমিনালিয়া বেলেরিকা’। আয়ুর্বেদ শাস্ত্রে একে বিভিতকী বলা হয়। সাধারণ ভাবে এর পরিচিতি UVALY TERMINALIA BELLIRICA POWDER নামেই। এই গাছের জন্ম ভারতবর্ষে। পশ্চিমবঙ্গে বনাঞ্চল ও গ্রামে এই গাছের দেখা মেলে। UVALY TERMINALIA BELLIRICA POWDER গাছ ১৫-২৫ ফুট পর্যন্ত লম্বা হয়। এর বাকল ধূসর ছাই রঙের। কাঁঠাল পাতার মতো মোটা, লম্বায় প্রায় ৫ ইঞ্চি। এর ফুল ডিম্বাকৃতির প্রায় ১ ইঞ্চির মতো লম্বা। কাঁচা পাকা UVALY TERMINALIA BELLIRICA POWDER ফলের রঙ সবুজ থাকে। পেকে গেলে লাল। পরে শুকিয়ে গেলে ক্রমশ বাদামি। ফলের বাইরের আবরণ মসৃণ ও শক্ত এবং ভেতরে একটি মাত্র শক্ত বীজ থাকে। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাসের ভেতর এর ফল পেকে যায়।


ভেষজ গুণ

শ্বেতী রোগ সারাতে UVALY TERMINALIA BELLIRICA POWDER যথেষ্ট উপকারী। UVALY TERMINALIA BELLIRICA POWDERর বিচির শাঁসের তেল বের করে নিয়মিত শ্বেতীর উপর লাগালে অল্প দিনেই গায়ের রঙ স্বাভাবিক হবে।

রক্ত আমাশয় হলে প্রতি দিন জলের সঙ্গে UVALY TERMINALIA BELLIRICA POWDER ফলের চূর্ণ মিশিয়ে পান করলে আমাশয় ভালো হয়ে যাবে।

অকালে চুল পাকা রোধে UVALY TERMINALIA BELLIRICA POWDER উপকারী। UVALY TERMINALIA BELLIRICA POWDER ফলের বিচি বাদ দিয়ে শুধু খোসা নিয়ে জল দিয়ে ভালো ভাবে মসৃণ করে বাঁটুন। এ বার বাঁটা মিশ্রণটি এক কাপ জলে গুলে সেটা ছেঁকে নিন। এ বার সেই জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। এ ভাবে নিয়মিত UVALY TERMINALIA BELLIRICA POWDER এর  জল দিয়ে চুল ধুলে উপকার পাওয়া যাবে।

আধ চা চামচ UVALY TERMINALIA BELLIRICA POWDER চূর্ণ ও ঘি একসাথে গরম করে তার সাথে মধু মিশিয়ে চেটে খেলে কফের সমস্যা কমে যায়।

যাদের মাথায় অকালে টাক পড়েছে তারা UVALY TERMINALIA BELLIRICA POWDERর বিচির শাঁস অল্প জল মিহি করে বেঁট

Write a review

Please login or register to review

Unlimited Blocks, Tabs or Accordions with any HTML content can be assigned to any individual product or to certain groups of products, like entire categories, brands, products with specific options, attributes, price range, etc. You can indicate any criteria via the advanced product assignment mechanism and only those products matching your criteria will display the modules.

Also, any module can be selectively activated per device (desktop/tablet/phone), customer login status and other criteria. Imagine the possibilities. 

This is the sticky Notification module. You can use it for any sticky messages such as cookie notices or special promotions, etc.